প্রকৃতির টানে মুকুটমনিপুর এ ভীড় : ছাড়া হচ্ছে জল

24th August 2020 12:26 pm বাঁকুড়া
প্রকৃতির টানে মুকুটমনিপুর এ ভীড় : ছাড়া হচ্ছে জল


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  প্রকৃতির টানে জমজমাট মুকুটমণিপুর।  জল জঙ্গল পাহাড় বর্ষার অপরূপ পরিবেশ দেখতে হাজির বহু মানুষ।  মুকুটমণিপুর জলাধার থেকে জল ছাড়া হয়েছে ১০ হাজার কিউসেক। নদী পথে  জল ছাড়ার সেই অপরূপ সৌন্দর্য দেখতে হাজির বহু মানুষ। করোনা আতঙ্ক কাটিয়ে প্রকৃতিকে উপভোগ করতে বাঁকুড়ার মুকুটমনিপুর মানুষের আগমনে হয়ে উঠেছে জমজমাট।  বর্ষার বৃষ্টি গায়ে মেখে কালো মেঘে ঢাকা পাহাড় এবং নদীপথে জল ছাড়ার দৃশ্য দেখতে হাজির হয়েছে বহু মানুষ। দীর্ঘ লকডাউন পরিস্থিতিতে শুনশান হয়ে উঠেছিল মুকুটমণিপুর।  বাঁকুড়ার রানী মুকুটমণিপুর পর্যটক ও বহু মানুষের আগমনে আজ যেন ভরে উঠেছে প্রকৃতিপ্রেমিক মানুষের আগমনে। প্রকৃতির স্বাদ  নিতে দীর্ঘ লকডাউন এর গৃহবন্দির জীবন থেকে কিছুটা হলেও মুক্তি পেলেন ঘুরতে আসা মানুষজন।





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।